শনিবার , ৩ ফেব্রুয়ারি ২০২৪ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইতিহাস ঐতিয্য ও ভ্রমন
  6. ঐতিহাসিক
  7. কৃষি
  8. ক্রিকেট
  9. খেলাধুলা
  10. জাতীয়
  11. তথ্য ও প্রযুক্তি
  12. ধর্ম
  13. প্রবাস
  14. ফটো গ্যালারি
  15. ফুটবল

কবরেই থাকা শুরু করলেন শত বছরের বৃদ্ধ

প্রতিবেদক
নিজস্ব প্রতিনিধি
ফেব্রুয়ারি ৩, ২০২৪ ৫:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি

হোসেনপুর উপজেলার জিনারী ইউনিয়নের চর কাটিহারী গ্রামের শত বছর বয়সী মোহাম্মদ আলী মৃত্যুর আগেই নিজের নির্ধারণ করা কবরস্থানে বসবাস করছেন।মোহাম্মদ আলীর এ কাণ্ড নিয়ে এর মধ্যেই এলাকায় বইছে আলোচনা-সমালোচনার ঝড়। এলাকায় শুরু হয়েছে তোলপাড়। কিশোরগঞ্জের হোসেনপুরের শতবছর বয়সী বৃদ্ধ মোহাম্মদ আলীর তার ইচ্ছে মৃত্যুর পর এখানেই যেন তাকে দাফন করা হয়।

মোহাম্মদ আলী উপজেলার জিনারী ইউনিয়নের চরকাটিহারী গ্রামের আসমাঈল শেখের ছেলে। তিনি দুই বিয়ে করেছেন। তার ঘরে জন্মগ্রহণ করেছেন পাঁচ ছেলে ও ৬ মেয়ে। তিনি ৭০ বছর আগে গাজীপুরের চানপুরের আব্দুস সামাদ চানপুরির কাছে বাইয়্যিত নিয়ে ছিলেন। পীরের আদেশেই তিনি মৃত্যুর আগে কবর স্থান নির্মাণ করেছেন বলে জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তার বাড়ির সামনেই ১১ ফিট লম্বা ও ৮ ফিট প্রসস্ত ছাদের ঘর তৈরি করেছেন। ঘরের উপরে রঙিন বাতিও লাগিয়েছেন। দ্বিতীয় স্ত্রী জীবিত থাকলেও গত চারদিন ধরে এই ঘরেই বসবাস করছেন তিনি। তার এই ঘর দেখতে ছুটে আসছেন বিভিন্ন এলাকার মানুষ। মোহাম্মদ আলীর ইচ্ছে মৃত্যু পরবর্তী সময় যেন তাকে ঘরেই দাফন করা হয়।

এলাকাবাসী আলম জানান, আমরা জেনেছি মোহাম্মদ আলী দাদা এখানে মাজার তৈরি করেছেন। গত কয়েকদিন ধরে এখানেই বসবাস করছেন। তার অসিয়ত এখানেই তার কবর দেয়া হবে।

পুত্রবধু আখি বেগম জানান, আগে আমাদের সাথেই ঘরে বসবাস করতো। এখন ঘর ছেড়ে কবরের উপর ঘর তৈরি করে বসবাস করছেন।

মোহাম্মদ আলীর দ্বিতীয় রাশিদা বেগম (৬০) জানান, দুই বছর ধরে এই ঘর তৈরি করছেন। ঘরে আমাকে রেখে গত চারদিন ধরে এখানে বসবাস করছেন। তার ইচ্ছে তাকে এই ঘরেই দাফন করার।

ফকির মোহাম্মদ আলী দয়াল বলেন, লম্বা ১১ ফিট ও প্রসস্ত ৮ ফিট ঘরটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় চারলাখ। মৃত্যুর পরে যেনো আমাকে এই ঘরেই যেন দাফন করা হয়। জীবিত থাকা অবস্থায় তাই নিজেই নিজের কবরস্থান নির্মাণ করে জায়গা নির্ধারণ করে রাখছি। গত কয়েকদিন ধরে এখানেই বসবাস করতেছি। এটা আমার পীরের অসিয়ত ছিল তাই এটাই করেছি।

সর্বশেষ - ইতিহাস ঐতিয্য ও ভ্রমন